গুজরাটে ৬ লক্ষ কোটির বিনিয়োগ আম্বানির, তৈরি হবে ১০ লক্ষ চাকরির সুযোগ

গুজরাটে (Gujarat) ৮০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে রিলায়েন্স (Reliance)। ভারতীয় মুদ্রায় যা দাঁড়াচ্ছে ৫ লক্ষ ৯৫ হাজার কোটি টাকায়। গুজরাটকে কার্বনমুক্ত করার লক্ষ্যে গ্রিন এনার্জিতে ওই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করবে মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা। এর ফলে ১০ লক্ষ প্রত্যক্ষ বা পরোক্ষ কর্মসংস্থান তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার গুজরাট সরকারের সঙ্গে একটি মউ সাক্ষর করে রিলায়েন্স। এই চুক্তি সাক্ষরিত হওয়ার পর সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয় যে আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে গুজরাটকে কার্বণ মুক্ত করার লক্ষ্যে এবং ১০০ গিগাওয়াট পূনর্নবীকরণ যোগ্য শক্তি উৎপাদন প্ল্যান্ট এবং গ্রিণ হাইড্রোজেন ইকো সিস্টেম তৈরির লক্ষ্যেই এই বিনিয়োগ।

এর মধ্যেই এই প্রকল্পের কাজে মাঠে নেমে পড়েছে মুকেশ আম্বানির সংস্থা। গুজরাটের কচ্ছ, বনসকন্ঠ, ধোলেরাও প্রভৃতি এলাকায় এই প্ল্যান্ট বানাতে চেয়ে সরকারের কাছে জমির আবেদন করছে রিলায়েন্স। সূত্রের খবর শুধুমাত্র কচ্ছেই তাদের দরকার হবে প্রায় সাড়ে চার লক্ষ একর জমি। এখানেই শেষ নয়, গুজরাটে আরও ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে রিলায়েন্স।

এই বিপুল পরিমাণ বিনিয়োগের ফলে রাজ্যের সামগ্রিক উন্নতির সঙ্গে সঙ্গেই যে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে ব্যাপক পরিমাণ কর্মসংস্থান তৈরি করা সম্ভব হবে গুজরাটে, তা বলাই বাহুল্য। আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

ছাগল ও বানর ছানার বন্ধুত্ব দেখে সবাই মুগ্ধ, ছাগলের পিঠে চড়ে বেরাচ্ছে বানর ছানা করছে খুনশুটি, তুমুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীতে মধুর সম্পর্ক গুলোর মধ্যে একটি হচ্ছে বন্ধুত্বের সম্পর্ক। যা যেকোনো সময় যে …