রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে

রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে- ভারতীয় নাগরিকদের কাছে রেশন কার্ড যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ আধার কার্ড। আর এবার এই দুইয়ের লিঙ্ক বাধ্যতামূলক হতে চলেছে। রাজ্য এবং কেন্দ্রের দ্বারা প্রদত্ত রেশন ব্যবস্থায় নাগরিকদের আগামী দিনে সুবিধা পেতে হলে এই লিঙ্ক করাতেই হবে।রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক কিভাবে করানো যায় তা নিয়ে

আমরা আগেই আলোচনা করেছি। মূলত অনলাইন ছাড়াও অফলাইনেও এই লিঙ্ক করা সম্ভব। তবে এটাও জানা জরুরী যে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা। এই তথ্য জানার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে অনলাইনে একটি ব্যবস্থা আনা হয়েছে, যার মধ্য দিয়েই জানা যাবে রেশন কার্ড এবং আধার লিঙ্ক সম্পূর্ণ হয়েছে কিনা।

চলুন তবে এক নজরে দেখে নেওয়া যাক-
লিঙ্ক হয়েছে কিনা জানার সহজ পদ্ধতি- আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক হয়েছে কিনা তা জানার জন্যও খাদ্য দফতরের https://food.wb.gov.in/index.aspx ওয়েবসাইটে যেতে হবে। সেখানে হোম পেজ থাকা ‘Ration Card’ অপশন বেছে নিতে হবে।

পরবর্তীতে ‘Verify Ration Card’ বা ‘Verify e-RC/DRC’ অপশনটি বেছে নিতে হবে। এই অপশনগুলির বেছে নেওয়ার পর নতুন পেজ খুলবে, যেখানে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। পরবর্তীতে সবশেষে রেশন কার্ডের ক্যাটেগরি অর্থাৎ আপনার রেশন কার্ড টি কোন বিভাগের তা

বেছে নিতে হবে এবং কার্ড নম্বর ও ক্যাপচা কোড দিয়ে এন্টার করতে হবে। এরপরেই আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা তার স্ট্যাটাস দেখিয়ে দেওয়া হবে।প্রসঙ্গত, অনলাইনে যদি কোন ব্যক্তি রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করাতে চান তাহলে তাকে পশ্চিমবঙ্গ সরকারের https://food.wb.gov.in/index.aspx এই ওয়েবসাইট থেকেই লিঙ্ক করাতে পারবেন।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

বেলের উপকারিতা ও অপকারিতা জেনে নিন!

এই গরমে নানা রকম ফলের মধ্যে বেল অন্যতম। বেল সকলেরই পরিচিত ও পছন্দের একটি ফল। …

Leave a Reply