সোমবার থেকে স্বাভাবিক ছন্দে ফিরছে কলকাতা মেট্রো, বাড়ছে মেট্রোর সংখ্যা এবং সময়

আবারো ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে কলকাতা মেট্রো। রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে সোমবার থেকে কলকাতা মেট্রো পরিষেবা আরো ভালো হবে। বেড়ে যাবে মেট্রোর সংখ্যা, তার সাথে সাথে সময়সীমা বাড়তে চলেছে ট্রেনের। তবে সাধারণ যাত্রীদের জন্য মেট্রো পরিষেবা এখনই চালু হচ্ছে না তবে যারা বিশেষ বিশেষ কিছু পরিসেবা সঙ্গে যুক্ত তারা মেট্রো পরিষেবা ব্যবহার করতে পারবেন।

জানা যাচ্ছে করোনাভাইরাস এর পরিস্থিতিতে বর্তমানে এখন ৯০ টি মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো রেলওয়ে। কিন্তু আগামী সোমবার থেকে এই মেট্রো রেলওয়ে সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়ে যাবে ১০৪। অর্থাৎ সর্ব মোট ৫২জোড়া মেট্রো চলবে কলকাতা মেট্রো থেকে।

সকাল ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৮মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। তারপর সাড়ে ১১টা থেকে ৩টে ১৫ মিনিট পর্যন্ত মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। আবারো ৩টে ১৫থেকে শুরু হবে মেট্রো পরিষেবা এবং চলবে সন্ধ্যা ৭ টা ১৫মিনিট পর্যন্ত। ইতিমধ্যেই করোনাভাইরাস মোকাবেলায় রাজ্যজুড়ে একাধিক বিধি-নিষেধ চালু করে দিয়েছে রাজ্য সরকার।

গণপরিবহন সম্পূর্ণরূপে বন্ধ। এই পরিস্থিতিতে শুধুমাত্র বাস ভরসা সাধারণ মানুষের। এতদিন পর্যন্ত বাস পরিষেবা খুব একটা ভালো চলছিল না কিন্তু মনে করা হচ্ছে আর কয়েক দিনের মধ্যে বাস পরিষেবা আবারো সঠিক হতে শুরু করবে মেট্রো চলছে কিন্তু সাধারণ মানুষের জন্য নয়।

যারা বিশেষ কিছু পরিষেবার সঙ্গে যুক্ত যেমন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, ব্যাঙ্ক কর্মী, বিদ্যুৎ এবং পানীয় জলের কর্মী, আদালত কর্মী, টেলিকম পরিষেবা, দমকল, সংবাদমাধ্যম, বীমা, বিপর্যয় মোকাবিলা দপ্তর, হোম এবং সংশোধনাগার, এবং স্যানিটাইজেশন কর্মীরা বর্তমানে মেট্রো রেল চলাচল করতে পারছেন। আপাতত যাতায়াতের জন্য ব্যবহার করতে হচ্ছে স্মার্ট কার্ড। করোনা সংক্রমনের কথা চিন্তা করে এখনই মেট্রো রেলওয়েতে টোকেন চালু করা হয়নি।

তার পাশাপাশি সর্বসাধারণের জন্য বর্তমানে মেট্রো রেলওয়ে পরিষেবার সম্পূর্ণরূপে বন্ধ করে রাখা হয়েছে কারণ, সেই করোনাভাইরাস পরিস্থিতি। এরকম অবস্থায় জরুরী পরিষেবা সঙ্গে যুক্ত কর্মীদের জন্য মেট্রো রেলওয়ে এর পরিষেবা এবং টাইমিং বৃদ্ধি করার ফলে জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের সুবিধা হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

বিরাট পতন সোনার দামে, রেকর্ড উচ্চতা থেকে পড়ল ৬০০০ টাকা, মন্দা রুপোর বাজারেও

সোনায় বিনিয়োগকারীরা এখনও এই সপ্তাহে ফেডারেল রিজার্ভ ও ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বৈঠকের জন্য অপেক্ষা করছেন, …

Leave a Reply