প্রতিদিন ৩৪ টাকা করে বিনিয়োগ করলে অবসর জীবনে পাবেন ২৬ লক্ষ টাকা, রইল বিস্তারিত তথ্য

জীবনের জন্য যেমন গুরুত্বপূর্ণ পড়াশোনা শেষ করে নিজের পায়ে দাঁড়ানো, তেমনি গুরুত্বপূর্ণ ভবিষ্যতের জন্য সঞ্চয়। ভবিষ্যতের জন্য বুঝে শুনে ঠিকঠাক সঞ্চয় করলে অবসর জীবনে সুখী জীবন লাভ করতে পারবেন আপনি। কিন্তু এর জন্য ছোট বয়স থেকেই শুরু সঞ্চয় শুরু করা দরকার। আজ আপনাদের জানাবো এমনই একটি স্কিমের কথা।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফে (Public Provident fund) মানুষের বিশ্বাস এখনও অটুট। বহু মানুষ সঞ্চয়ের জন্য এই প্রকল্পটিকে বেছে নেন। তার একটি বড় কারণ হল পিপিএফ-এ বিনিয়োগ অত্যন্ত নিরাপদ এবং অত্যন্ত কম টাকায় এই বিনিয়োগ শুরু করা যায়।

আপনাকে জানাই এই স্কিমে কুড়ি বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করলে অবসর জীবনে আপনি একটি মোটা টাকা হাতে পেতে পারেন। এর জন্য দিনে আপনাকে বিনিয়োগ করতে হবে মাত্র ৩৪ টাকা অর্থাৎ মাসে মাত্র হাজার টাকা।

★ আপনাকে জানিয়ে রাখি পিপিএফ স্কিমের সাধারণ মেয়াদ ১৫ বছর। ১৫ বছর মাসে ১০০০ টাকা করে বিনিয়োগ করলে ৭.১% সুদ সহ আপনি হাতে পাবেন ৩.২৫ লক্ষ টাকা। ★ কিন্তু সুবিধাজনক বিষয়টি হল এরপরেও ৫ বছর করে ফান্ডের মেয়াদ বাড়াতে পারেন আপনি। তাতে ১০০০ টাকা সঞ্চয় চালিয়ে যেতেও পারেন আবার নাও পারেন। অর্থাৎ শুধু সুদের ওপরেই নির্ভর করতে পারেন।

★ কিন্তু যদি আপনি কুড়ি বছর বয়সে বিনিয়োগ শুরু করেন এবং ১০০০ টাকার এই সঞ্চয় আরও বাড়িয়ে নিয়ে যান আগামী ২৫ বছরের জন্য তাহলে আপনি হাতে পেতে পারেন মোট ২৬.৩২ লক্ষ টাকা। আসুন বিষয়টি একটু বিস্তারিত ভাবে দেখা যাক। প্রথমবার ৫ বছরের জন্য স্কিমটি বাড়ালে এবং ১০০০ টাকা বিনিয়োগ চালিয়ে গেলে আপনি মেয়াদ শেষে হাতে পাবেন ৫.৩২ লক্ষ টাকা।

দ্বিতীয় বার মেয়াদ বাড়ালে টাকার অঙ্ক দাঁড়াবে ৮.২৪ লক্ষ টাকায়। একইভাবে তৃতীয়বার বাড়ালে আপনি পাবেন ১২.৩৬ লক্ষ। চতুর্থবার ৫ বছরের জন্য স্কিমটি বাড়ালে আপনি পাবেন ১৮.১৫ লক্ষ টাকা এবং পঞ্চমবার এই স্কিমে বিনিয়োগ করলে আপনার টাকার অঙ্ক দাঁড়াবে ২৬.৩২ লক্ষ টাকায়।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

LIC-র সুপারহিট পলিসি! বছরে মাত্র ১০০ টাকা বিনিয়োগেই ৭৫ হাজার টাকার লাভ সঙ্গে আরও একাধিক সুবিধা, না জানলে লোকসান

এল আই সি গ্রাহকদের জন্য নিয়ে এল সুপারহিট একটি পলিসি। এই পলিসিটি তে মাত্র ১০০ …

Leave a Reply