জেগে উঠেছে সমুদ্রগর্ভের ‘ঘুমন্ত দানব, হতে পারে সুনামি, বিশ্বজুড়ে বড়সড় বিপর্যয়ের আশঙ্কা।

প্রশান্ত মহাসাগরের গর্ভে থাকা এক আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত হয়েছে, ফলে আমেরিকা, রাশিয়া এবং জাপানের একাধিক উপকূল এলাকায় সুনামির পরিস্থিতি সৃষ্টি হয়েছে। শনিবার উপগ্রহ চিত্র থেকে জানা যায়, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জলের নীচে থাকা ‘হাঙ্গা টোঙ্গা হাঙ্গা হোপাই’ আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত হয়।

জলস্তর পেরিয়ে কালো ছাই এবং সাদা মেঘ ছেয়ে যায় এলাকায়। এর জেরে মহাসমুদ্রের জলে তীব্র আলোড়নের সৃষ্টি হয়েছে, টোঙ্গা উপকূলে ইতিমধ্যেই বড় বড় ঢেউ আছড়ে পড়া শুরু হয়েছে। এদিকে সুনামির আশঙ্কায় উপকূল এলাকা দ্রুত খালি করা হচ্ছে।

জাপানের মূল ভূখণ্ডের উপকূলে সুনামির আশঙ্কা রয়েছে রবিবার। নিউজিল্যান্ড, রাশিয়া এবং আমেরিকাতেও একই আশঙ্কা। ফলে এই দেশের উপকূল অঞ্চল থেকে মানুষজন সরানো শুরু হয়েছে। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সবাইকে উপকূলে ফিরতে বারণ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

এদিকে আশঙ্কায় রয়েছে আলাস্কা এবং হাওয়াই দ্বীপপুঞ্জও। অস্ট্রেলিয়ার জলবায়ু বিভাগের পূর্বাভাস অনুযায়ী, টোঙ্গার রাজধানী নুকু’আলোফার কাছে ১.২ মিটার অর্থাৎ প্রায় ৪ ফুট উচ্চতার ঢেউ দেখা গিয়েছে। রাত ১২টা নাগাদ সুনামির ঢেউ আছড়ে পড়ে আমামি ওশিমা দ্বীপের উপকূলে। সেই সময় ঢেউয়ের উচ্চতা ছিল প্রায় ৩ ফুট।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

১২ টাকায় বিক্রি হচ্ছে আস্ত বাড়ি!

নিজস্ব প্রতিবেদন: মাত্র ১২ টাকা দিয়ে যদি আস্ত একটা বাড়ি কেনা যায় তাহলে কেমন হয়? …