সোমবার আসতে চলেছে বড় খবর, প্রধানমন্ত্রী সূচনা করবেন e-Rupee

ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল তথা ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করেছে মোদী সরকার (Modi government)। শুরু থেকেই অধিক প্রাধান্য পেয়েছে ডিজিটাল ইন্ডিয়া (digital India)।

এবার ফের একবার ক্যাশলেস ব্যবস্থাকে আরও বেশি কার্যকরী করে তুলতে বড় পদক্ষেপ গ্রহণ করা হলো কেন্দ্রীয় সরকার তরফে। জানা গিয়েছে, সোমবার ই-রুপি (e-Rupi) পেমেন্ট ব্যবস্থার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)।

কেন্দ্র সরকারের মতে, ক্যাশলেস ব্যবস্থার ক্ষেত্রে এক যুগান্তকারী পদক্ষেপ হতে চলেছে এই ই-রুপি। এই ব্যবস্থাটি তৈরি করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। ই-রুপি ব্যবস্থার জন্য কোনরকম ডেবিট কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবার সাহায্য নেওয়ার প্রয়োজন পড়বে না।

অর্থমন্ত্রক এবং পরিবার কল্যান মন্ত্রক তরফে জানানো হয়েছে এটি একটি ই-ভাউচার যা মোবাইলের মাধ্যমে দেখা যাবে। পিএমও (PMO) সূত্রে আরও জানানো হয়েছে, এই ব্যবস্থার জন্য কোন মধ্যস্থতাকারীর প্রয়োজন পড়বে না, অর্থাৎ এক্ষেত্রে কোনও অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা সঙ্গে যুক্ত হতে হবেনা গ্রাহকদের।

বদলে পরিষেবা প্রদানকারীর সঙ্গে সরাসরি গ্রাহকের লেনদেন তৈরি হবে। যার যেটা পুরো পেমেন্টই ই-রুপি ব্যবহার করে করা সম্ভব। প্রধানমন্ত্রী দপ্তর আরও জানিয়েছে, অন্যান্য বেসরকারি কোম্পানিগুলিও চাইলে এই ব্যবস্থা লাগু করতে পারে। বিশেষত, ওষুধ সরবরাহের ক্ষেত্রে এই পরিষেবাকে আরও বেশি ব্যবহার করতে উদগ্রীব কেন্দ্র।

অর্থমন্ত্রক এবং পরিবার কল্যাণ মন্ত্রক সুত্রে জানা গিয়েছে আগামী দিনে পরিচয় প্রদানের ক্ষেত্রে এই ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে। আগামীকাল নিজে এই ই-রুপির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তারপর থেকেই এই ব্যবস্থাকে সারা দেশজুড়ে ছড়িয়ে দিতে তৎপর কেন্দ্র।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

১২ টাকায় বিক্রি হচ্ছে আস্ত বাড়ি!

নিজস্ব প্রতিবেদন: মাত্র ১২ টাকা দিয়ে যদি আস্ত একটা বাড়ি কেনা যায় তাহলে কেমন হয়? …