হঠাৎ দাম কমলো স্বর্ণের , চলে এসেছে মধ্যবিত্তের হাতের নাগালে

বিশ্ববাজারে সোনার দাম নিম্নমুখী থাকায় দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। মঙ্গলবার এক বৈঠকে বাজুস সোনার ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে।

দাম কমানোর ঘোষণায় ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার অলঙ্কার কিনতে এখন খরচ পড়বে ৭২ হাজার ৬৬৭ টাকা। বুধবার থেকে সারা দেশে এই দাম কার্যকর হবে।

সর্বশেষ গত ২৫ নভেম্বর সোনার দাম ভরিতে ২ হাজার ৫০৭ টাকা কমিয়েছিল সমিতি। ফলে দেশের বাজারে সোনার দাম কমলো ৩ হাজার ৬৭৩ টাকা। অবশ্য গত ১৫ অক্টোবর সোনার দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছিল সমিতি।

বুধবার থেকে সোনার নতুন দাম— ২১ ক্যারেট প্রতি ভরি ৬৯ হাজার ৫১৮ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৭০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলঙ্কার প্রতি ভরি বিক্রি হবে ৫০ হাজার ৪৪৭ টাকায়।

কয়েক মাস ধরেই আন্তর্জাতিক বাজারে সোনার দাম ছিল ঊর্ধ্বমুখী। সে কারণে দেশের বাজারেও দফায় দফায় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। গত বছর ২৩ জুন সোনার দাম ভরিতে ৫ হাজার ৮২৫ টাকা, গত বছর ২৪ জুলাই ২ হাজার ৯১৬ টাকা এবং ৬ আগস্ট ৪ হাজার ৪৩৩ টাকা বাড়িয়েছিল জুয়েলার্স সমিতি।

তারপর হঠাৎ করেই বিশ্ববাজারে কমতে থাকে সোনার দাম। দাম কমানোর বিষয়ে জুয়েলার্স সমিতি বলছে, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক সোনার বাজারে নজিরবিহীন উত্থান-পতন সত্ত্বেও দেশীয় বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও সোনার দাম এক হাজার ১৬৬ হাজার টাকা কমানো হলো।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

বিরাট পতন সোনার দামে, রেকর্ড উচ্চতা থেকে পড়ল ৬০০০ টাকা, মন্দা রুপোর বাজারেও

সোনায় বিনিয়োগকারীরা এখনও এই সপ্তাহে ফেডারেল রিজার্ভ ও ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বৈঠকের জন্য অপেক্ষা করছেন, …

Leave a Reply