সপ্তাহের প্রথমেই সুখবর, এক ধাক্কায় ৯,০০০ টাকা কমেছে সোনার দাম

বিশ্ব বাজারে সোনার দাম বাড়লেও ভারতীয় বাজারে সোনার দাম বর্তমানে বেশ কিছুটা নিম্নমুখী আগের তুলনায় নতুন সপ্তাহ আসতে না আসতেই প্রথম কর্মদিবসে ভারতীয় বাজারে সোনার দাম এক ধাক্কায় অনেকটা পড়ে গেল।

সোমবার ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে সোনার দাম কমে হলো ৪৭,৩৫২ টাকা। একইভাবে রুপোর দাম কমেছে পাল্লা দিয়ে। প্রতি কিলোগ্রামে রুপোর দাম ০.৭ শতাংশ কমে গিয়ে দাঁড়িয়েছে ৬৮,২২৩ টাকায়। এর ফলে সপ্তাহের প্রথম কর্মদিবসে অত্যন্ত খুশি ভারতবাসী।

এই মাসের শুরু থেকেই সোনার দাম বেশ কিছুটা পড়তে শুরু করেছিল ভারতীয় বাজারে। মাসের শুরুতে সোনার দাম এক ধাক্কায় বছরের সর্বনিম্ন স্তরে পৌঁছে গিয়েছিল। তখন সোনার দাম ছিল ১০ গ্রামে ৪৪,০০০ টাকার কাছাকাছি। সেখান থেকে তারপর কিছুটা সোনার দাম বাড়ে।

গত সপ্তাহ পর্যন্ত ১০ গ্রামে ৩,০০০ টাকা বৃদ্ধি পাওয়ার পর নতুন সপ্তাহের শুরুতে আবারো দাম কমলো সোনালী ধাতুর। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন বর্তমানে বেশ কয়েকদিন এই রকম একটি দাম স্থায়ী থাকবে সোনার ক্ষেত্রে।

গত বছরের আগস্ট মাসে সোনার সর্বোচ্চ দাম রেকর্ড হয়েছিল ৫৬,২০০ টাকা। বর্তমানে ১০ গ্রাম সোনার দাম ৪৭,৭৪০ টাকা। ফলে এখন আগের রেকর্ড দামের থেকে বর্তমানে এই সোনার দাম ৯,০০০ টাকা কম আছে।

কিন্তু বিশ্ববাজারে আবার সোনার দাম কিছুটা বেড়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। ১ আউন্স স্পট গোল্ডের দাম ০.১ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১,৭৭৭ ডলারে। ডলার বর্তমানে কিছুটা দুর্বল রয়েছে। এই কারণে যে সমস্ত দেশে অন্য মুদ্রা ব্যবহার হয়, সেখানে সোনার দাম কিছুটা কম আছে। খাতায়-কলমে ডলারের দাম মোটামুটি এরকমই যদি থাকে তাহলে কিন্তু সোনার দাম মোটামুটি একই রকম থাকবে আরো বেশ কয়েকদিন।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

১২ টাকায় বিক্রি হচ্ছে আস্ত বাড়ি!

নিজস্ব প্রতিবেদন: মাত্র ১২ টাকা দিয়ে যদি আস্ত একটা বাড়ি কেনা যায় তাহলে কেমন হয়? …

Leave a Reply