মৃ’ত্যুর পর আপনার ফেসবুক আইডি কে পাবে?

আধুনিক যুগে বেশির ভাগ মানুষেরই বিচরণ সামাজিকমাধ্যমে। পারস্পরিক যোগাযোগ, অফিসের কার্যক্রম, ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ কাজও এখন সহজ হচ্ছে সামাজিকমাধ্যমের কল্যাণে।

তবে সব ধরনের সামাজিকমাধ্যমে নিজের বা প্রতিষ্ঠানের নামে অ্যাকাউন্ট (আইডি) খুলতে হয়। বর্তমান সময়ের জনপ্রিয় সামাজিকমাধ্যমের মধ্যে ফেসবুক, ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম, টিকটক, লাইকি অন্যতম।

এর মধ্যে দুনিয়াজুড়ে সমানতালে জনপ্রিয়তা রয়েছে ফেসবুকের। এই সামাজিকমাধ্যমটিতে যে কোনো কার্যক্রম করতে গেলে প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট ওপেন করতে হবে। পরবর্তী সেই আইডি ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক ভেরিফাই করে নেওয়ার ব্যবস্থা রয়েছে।

ফেসবুকে কার্যক্রমের ধারাবাহিকতায় একটি আইডি খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ জন্য প্রত্যেক আইডির সুরক্ষার ব্যবস্থা রেখেছে ফেসবুক। কিন্তু আইডির মালিক মারা গেলে তখন কী হবে?

সাধারণত কোনো আইডির মালিক মারা গেলে ফেসবুক নির্দিষ্ট প্রক্রিয়ায় তার আইডিটি স্মৃতি হিসেবে রেখে দেয়। তখন ওই আইডি থেকে আর কোনো কার্যক্রম করা যায় না। তবে পূর্বের মতো ওই আইডির পোস্ট অন্যরা দেখতে পান।

কিন্তু আইডি স্মৃতি হিসেবে রাখার পাশাপাশি ব্যক্তি চাইলে এটি পরিচালনার জন্য একজনকে নমিনি করে রাখতে পারেন। এ জন্য মৃত্যুর আগেই নির্দিষ্ট পদ্ধতিতে ফেসবুককে জানিয়ে রাখতে হবে কে তার আইডির নমিনি হবে।

আপনার মৃত্যুর পর আইডি শুধু স্মৃতি হিসেবে থাকবে নাকি কেউ নমিনি হবে তা ঠিক করতে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। ১. প্রথমে আইডিটি লগইন করে সেটিংয়ে যেতে হবে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

সম্পর্কে Public Report

Public Report 24 is one of the most popular online News portals of India updating 24/7 with breaking, political, business, entertainment, sports, lifestyle, and crime news
error: