মধ্যবিত্তের জন্য সুখবর! ফের কমল সোনার দাম, সস্তা হল রুপো

২০২০ তে একাধারে করোনা, সীমান্তবর্তী চাপান উতোর সব মিলিয়ে সোনা রুপোর দাম দাড়িয়েছিল ঊর্ধ্ব গগনে। তবে ২০২১ এ ধীরে ধীরে পরিস্থিতি হচ্ছে শান্ত, আর তার রেশ সোনার দামেও দেখা যাচ্ছে।

আন্তর্জাতিক বাজারেও সোনার দামে খুব একটা ওঠানামা নেই। আউন্স প্রতি ১,৭১১ ডলারের রয়েছে সোনার দাম। ২০২০ সালের আগস্ট মাস থেকে খুচরো সোনার দাম প্রায় ১১ হাজার টাকা কমেছে আন্তর্জাতিক বাজারে।

বুধবার কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম ছিল ১০ গ্রামের ৪৪,৬৪০ টাকা। আর রুপোর দাম ছিল ৬৭,৯০০ টাকা। মুম্বই-এর মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জ (এমসিএক্স) গোল্ড ফিউচার সোনার দাম ০।

৪% নেমে প্রতি ১০ গ্রাম ৪৪,৭৬৮ টাকায় এসেছে। রুপোর দামও কমেছে অনেকখানি। ০.৮% নেমে রুপোর দাম দাড়িয়েছে কেজি প্রতি ৬৭,৪৭৩ টাকায়। ফলে, স্পষ্ট মধ্যবিত্তের হাতের নাগালে সোনার দাম।

অন্যদিকে সোনার দাম কমাতে ব্যবসায়ী থেকে মধ্যবিত্ত সকলের মুখে হাসি, বিয়ের মরসুম চলার কারণে সোনার দামের এই পতন মধ্যবিত্তের জন্য যেন একপশলা হিমেল বাতাস বইয়ে দিয়েছে এই তপ্ত গরমে।

আরেকদিকে আগের বছর সোনার দাম বেড়ে যাওয়ার সোনার বেচাকেনা কম হওয়ায় মন্দার মুখ দেখছিলেন ব্যবসায়ীরা, সোনার দাম মধ্যবিত্তের নাগালে আসতেই আবার ভির জমছে দোকানগুলিতে তাতে খুশি স্বর্ণ ব্যবসায়ীরাও।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

বিরাট পতন সোনার দামে, রেকর্ড উচ্চতা থেকে পড়ল ৬০০০ টাকা, মন্দা রুপোর বাজারেও

সোনায় বিনিয়োগকারীরা এখনও এই সপ্তাহে ফেডারেল রিজার্ভ ও ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বৈঠকের জন্য অপেক্ষা করছেন, …

Leave a Reply