বাড়ি থেকে সহজে ইঁদুর দূর করার দশটি উপায়

সাধারণ বাঙালি বাড়িতে ইঁদুরের সমস্যা খুব বড় একটি সমস্যা। কখনও দেখা যায় ইঁদুর খাবার নষ্ট করছে, কখনও দেখা যায় কোনও কিছু দাঁত দিয়ে কেটে নষ্ট করে দিয়েছে। আজকের দিনে অনেকেই র‍্যাট কলার মেশিনে খাবার দিয়ে রোজ রেখে দেওয়ার ঝামেলা নিতে চান না। তাই ঘরে হাতের কাছে থাকা কিছু জিনিস দিয়ে যদি সহজেই ইঁদুর দূর করা যায় তাহলে মন্দ হয় না!

১. পুদিনার তেল
পুদিনা পাতার তেল আমাদের খুব রিফ্রেসিং লাগে। কিন্তু এই গন্ধ ইঁদুরের সহ্য হয় না। তাই ইঁদুর তাড়াতে ব্যবহার করুন এই তেল। অনলাইনে পুদিনার তেল বা পিপারমিন্ট অয়েল পেয়ে যাবেন। এই তেল একটু তুলোর বলের মধ্যে বা ন্যাকড়ার মধ্যে নিয়ে যে যে জায়গায় ইঁদুরের উৎপাত বেশি সেখানে দিয়ে রাখুন। বেশ কয়েক দিন দিয়ে রাখলে ইঁদুর আর আসবে না।

২. কোকোয়া পাউডার আর প্লাস্টার অব প্যারিস
দুটি উপাদানই খুব সহজে পাওয়া যায়। কোকোয়া পাউডার আর প্লাস্টার অব প্যারিসের একটা মিশ্রণ তৈরি করুন। সেখান থেকে ছোট ছোট গুলি তৈরি করে ছড়িয়ে দিন ইঁদুরের যাওয়া আসার পথে। কোকোয়া পাউডার ইঁদুরকে আকর্ষণ করবে। ইঁদুর যখনই ওই গুলি খাবে তখনই ডিহাইড্রেশনের ফলে কষ্ট পাবে আর বাড়ির বাইরে চলে যাবে। এটি কিন্তু খুব কার্যকরী।

৩. পিঁয়াজ
পিঁয়াজের উগ্র গন্ধ ইঁদুরের সহ্য হয় না। আপনার বাড়িতে যে গর্ত দিয়ে ইঁদুর যাওয়া আসা করে সেই গর্তের সামনে দিয়ে রাখুন পিঁয়াজ। দু দিন ছাড়া ছাড়া পিঁয়াজের টুকরো পরিবর্তন করুন। এতে ইঁদুর অনেক কমে যাবে বাড়িতে।

৪. রসুন
পিঁয়াজের মতো রসুনের গন্ধও ইঁদুরের পক্ষে সহ্য করা অসম্ভব। তাই আপনি পিঁয়াজের পাশাপাশি ইঁদুর আসার গর্তের সামনে রসুনের কোয়া দিয়ে রাখতে পারেন। আপনি চাইলে একটা পাত্রে জল আর রসুন থেঁতো করে আগে মিশিয়ে নিন। তারপর একটা স্প্রে করার পাত্রে ওই জল নিয়ে যে যে জায়গায় ইঁদুর বেশি আসে সেই জায়গায় স্প্রে করুন রোজ একবার। এতেও ইঁদুরের প্রাদুর্ভাব কমবে।

৫. চিলি ফ্লেকস
চিলি ফ্লেকস বা শুকনো লঙ্কার বীজ ইঁদুর করার জন্য খুবই কার্যকরী। এর তীব্র ঝাঁঝালো গন্ধ ইঁদুর নিতে পারে না। তাই মাঝে মাঝে রান্নাঘরে, কোণে চিলি ফ্লেকস ছড়িয়ে রাখতে পারেন। খুব কম দিনের মধ্যেই ইঁদুর আসা বন্ধ করে দেবে।

৬. লবঙ্গ
লবঙ্গ ব্যবহার করা সবচেয়ে ভাল ইঁদুর তাড়াতে। একটা লবঙ্গ ইঁদুর তাড়ানোর জন্য অনেক উপকারী। শুধু ইঁদুর যে জায়গায় আসে সেখানে একটা লবঙ্গ দিয়ে রাখুন। ইঁদুর আর আসবে না ওই তীব্র ঝাঁঝালো গন্ধের জন্য। আর যদি বেশি দিন লবঙ্গের গন্ধ রাখতে চান তাহলে একটি পাতলা কাপড়ে কিছু লবঙ্গ নিয়ে পুটলি করে রেখে দিন।

৭. তেজপাতা
তেজপাতার গন্ধ আমাদের কাছে মিষ্টি লাগলেও ইঁদুরের কাছে মিষ্টি নয়। তাই ইঁদুর তাড়াতে ব্যবহার করুন তেজপাতা। একটি পাতলা কাপড়ে তেজপাতা আট কিছু গোটা গোলমরিচ একসঙ্গে নিয়ে ভাল করে বেঁধে রেখে দিন কোণে। এই গন্ধ বেস কিছু দিন থাকবে। ইঁদুরের আসার সম্ভাবনাও অনেক কমবে।

৮. অ্যামোনিয়া স্প্রে
যে কোনও হার্ডওয়ারের দোকানে অ্যামোনিয়া পেয়ে যাবেন। বাড়িতে এসে জলের মধ্যে মিশিয়ে নিন। অবশ্যই হাতে গ্লাভস পরে নেবেন। এবার ওই স্প্রে কিছু তুলোর বলের মধ্যে স্প্রে করে যে যে জায়গা দিয়ে ইঁদুর আসে সেখানে রেখে দিন। দুই দিন ছাড়া ছাড়া ওই বল বদলে নিন। এতেও ইঁদুরের উৎপাত বেশ কমবে।

৯. ইঁদুর মারার ওষুধ
হার্ডওয়ারের দোকানে খোঁজ করলে ইঁদুর মারার ওষুধ পাওয়া যায়। গুঁড়ো গুঁড়ো দেখতে হয়। এটি আপনার বাড়ির কোণে কোণে ছড়িয়ে দিন। ইঁদুর এগুলির সামনে দিয়ে যাওয়ার সময়ে এগুলি খেয়ে দেখতে গেলেই মরে যাবে। অনেক সময়ে এগুলির গন্ধেও ইঁদুর পালিয়ে যায়।

১০. চিরতার কাঠি
আমরা পেট ঠাণ্ডা রাখতে জলে ভিজিয়ে এটি খাই। তবে ইঁদুর দূর করতেও কিন্তু এই চিরতার কাঠির দারুণ উপযোগিতা। চিরতার কাঠি কেটে কেটে দিয়ে রাখুন ঘরের চারিদিকে। এর গন্ধে ইঁদুর আর আসবে না। আর চিরতার কাঠিতে মুখ দিলেও ইঁদুরের শরীর খারাপ করবে। তাই ফিরেও আর আপনার বাড়িতে আসবে না।

ওপরের জিনিসগুলি মানার সঙ্গে এটাও মনে রাখবেন যে ঘর নোংরা থাকলে ইঁদুর বেশি আসে। তাই ঘর পরিষ্কার রাখুন, খাবারের টুকরো যাতে না পড়ে থাকে। ঘরে ফাটা জায়গা থাকলে ভরাট করে দিন যাতে সেখান থেকে ইঁদুর না আসতে পারে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

জীবনে সুখী হতে চাইলে যে ৪টি বিষয়ে কখনো মুখ খুলবেন না

জীবনে সুখী হতে চাইলে যে ৪টি বিষয়ে কখনো মুখ খুলবেন না – পুরোটাই যে এমনটা …

Leave a Reply