দেশবাসীর জন্য বিশাল সুখবর ঘোষণা কেন্দ্র সরকারের, একধাক্কায় সস্তা হচ্ছে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম

গত কয়েক মাস ধরে লাগাতার পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে কপালের ভাঁজ পড়ছিল আমজনতার। মধ্যবিত্তের সংসারে যেন আগুন জ্বলছিল মূল‍্যবৃদ্ধির কারনে। প্রতিনিয়ত বাইক নিয়ে যাতায়াতকারী অফিসযাত্রীরাও পেট্রোলের মূল‍্যবৃদ্ধিতে পড়ছিলেন মহা অসুবিধায়। তবে এমতবস্থায় কিছুটা হলেও নাজেহাল দশা থেকে মুক্তি পেতে চলেছেন আমজনতা।

শনিবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি পদক্ষেপ নেওয়া হয়েছে যা স্বস্তি দিয়েছে অধিকাংশ পরিবারেই। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পেট্রোল-ডিজেলে বড় অঙ্কের শুল্ক ছাড় দেওয়ার ঘোষণা করা হয়। কেন্দ্রের তরফ থেকে শনিবার পেট্রোলের ওপর এক ধাক্কায় 8 টাকা শুল্ক কমিয়ে দেওয়া হয় এমনকি ডিজেলের ওপরেও 6 টাকা শুল্ক কমানো হয়।

এই পদক্ষেপ অনেকাংশেই চিন্তা কমাবে সকলের। কারণ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নেওয়া এই সিদ্ধান্তে পেট্রোলের দাম কমবে লিটার প্রতি 9 টাকা 50 পয়সা এবং ডিজেলের দাম প্রতি 7 টাকা। নতুন এই দাম কার্যকর হবে আজ থেকেই। এছাড়াও আমজনতার মুখে হাসি ফুটিয়ে কমেছে রান্নার গ্যাসের দামও।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা রান্নার গ্যাসের ক্ষেত্রে ভর্তুকি বাড়িয়ে করা হচ্ছে 200 টাকা। অর্থাৎ এই প্রকল্পের আওতায় যারা রান্নার গ্যাস কানেকশন নিয়েছেন তারা সিলিন্ডার প্রতি 200 টাকা ছাড় পাবেন। বছরে 12 টি সিলিন্ডারের ক্ষেত্রেই এই ছাড় দেওয়া হবে।

এই তিন ক্ষেত্রে দাম কমার পরেই নরেন্দ্র মোদি একটি টুইট করেছেন। যেখানে লিখেছেন ‘আমাদের কাছে সব সময় সবার আগে মানুষ। আজকের সিদ্ধান্ত বিশেষ করে পেট্রোল ডিজেলের মূল্যহ্রাস ধনাত্মক প্রভাব ফেলবে।” এছাড়াও তিনি জানিয়েছেন উজ্জ্বলা যোজনা কোটি কোটি ভারতবাসীকে সাহায্য করছে। প্রসঙ্গত সবমিলিয়ে মধ্যবিত্তের মাসিক খরচে যে স্বস্তি ফিরতে চলেছে তা বলাইবাহুল‍্য।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

বিরাট পতন সোনার দামে, রেকর্ড উচ্চতা থেকে পড়ল ৬০০০ টাকা, মন্দা রুপোর বাজারেও

সোনায় বিনিয়োগকারীরা এখনও এই সপ্তাহে ফেডারেল রিজার্ভ ও ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বৈঠকের জন্য অপেক্ষা করছেন, …

Leave a Reply