ত্বক উজ্জ্বল করতে আলুর রস। জেনে নিন পদ্ধতি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ত্বক উজ্জ্বল করতে আলুর রস(Potato juice) এর ব্যবহার সস্পর্কে। ত্বক উজ্জ্বল করার বিষয়ে আপনি হয়তো আরও অনেক আর্টিকেল পেয়ে যাবেন। কিন্তু আমাদের আর্টিকেলটি একটু অন্য ভাবে সাজিয়ে আনলাম আপনাদের জন্য। এটি খুবই কার্যকরী একটি পদ্ধতি। ত্বক(Skin) বিবর্ণ ও ক্লান্ত দেখাচ্ছে? নিয়মিত আলুর রসের ফেসপ্যাক ব্যবহার করুন।

এটি ত্বক উজ্জ্বল ও সুন্দর করার পাশাপাশি দূর করবে ত্বকের মরা চামড়া ও রোদে পোড়া দাগ(Sunburn)। আলুতে রয়েছে ভিটামিন এ, সি এবং বি যা দ্রুত জৌলুস নিয়ে আসে ত্বকে। এছাড়া আলুতে থাকা ক্যালসিয়াম, প্রোটিন আয়রন ত্বকের যত্ন নেয়। ত্বক(Skin) প্রাকৃতিকভাবে ব্লিচ করতে পারে আলু(Potato)। ফলে উজ্জ্বল ও কোমল হয় ত্বক।ত্বক উজ্জ্বল করতে

দাগ দূর করতে
একটি আলুর খোসা ছাড়িয়ে রস সংগ্রহ করুন। ১৫ থেকে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন আলুর রস(Potato juice)। তুলার বল ভিজিয়ে নিংড়ে নিন। দাগের উপর ভেজা তুলা চেপে নিন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার এটি ব্যবহার করলে ত্বকের কালচে দাগ(Stains) দূর হবে।

ডার্ক সার্কেল
চোখের আশেপাশের কালো দাগ দূর করতে আলুর রস(Potato juice) অতুলনীয়। ১ টেবিল চামচ ঠাণ্ডা আলুর রসের সঙ্গে সমপরিমাণ শসার রস(Cucumber juice) মেশান। আঙুলের সাহায্যে চোখের আশেপাশের ত্বকে এটি ম্যাসাজ করুন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এভাবে লাগালে কমে যাবে ডার্ক সার্কেল।

ত্বক উজ্জ্বল করতে
আলুর সঙ্গে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। ১ টেবিল চামচ আলু-দুধের পেস্টের সঙ্গে ১ চা চামচ মধু(Honey), ৫ ফোঁটা আমন্ড অয়েল(Amand Oil) ও প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। পাতলা করে মুখ ও গলার ত্বকে লাগান এটি। শুকিয়ে গেলে পানি ছিটিয়ে স্ক্রাব(Scrub) করে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল।

রোদে পোড়া দাগ দূর করতে
আলু দ্রুত ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে পারে। ১ টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে আধা টেবিল চামচ আলুর রস ও ৫ ফোঁটা লেবুর রস(Lemon juice) মেশান। এক চিমটি হলুদও দিতে পারেন। চামচের সাহায্যে ভালো করে মেশান। মিশ্রণ অতিরিক্ত পাতলা হলে ১ চা চামচ বেসন মেশান। মুখ ও গলার ত্বকে ফেসপ্যাক(Facepack) লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে মুছে নিন ত্বক।

বলিরেখা দূর করতে
আধা কাপ আলুর রসের সঙ্গে সমপরিমাণ পানি মেশান। ৫ ফোঁটা টি ট্রি অয়েল(T-tree oil) দিন দ্রবণে। ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করার পর মুখ ধুয়ে নিন এই দ্রবণের সাহায্যে। দিনে দুইবার ব্যবহার করতে ত্বক(Skin) টানটান হবে।

টোনার হিসেবে আলু ব্লেন্ড করে দুই টেবিল চামচ লেবুর রস(Lemon juice) মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। স্ক্রাব করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া দূর করবে এটি।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

ত্বকের যত্নের জন্য গাজরের ৫টি ফেস প্যাক

আমরা সবাই জানি গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। গাজর খাওয়া শরীরে পক্ষে খুব উপকারীও …

Leave a Reply