চুল ও ত্বকের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফেরাতে ডিমের ব্যবহার জেনে নিন

চুল ও ত্বক আমাদের ব্যক্তিত্ব এবং চেহারায় অনেকখানি প্রভাব ফেলে। কিন্তু প্রশ্ন হলো আমরা কয়জন এই চুল (hair) ও ত্বকের (skin) ঠিকমত যত্ন নিতে পারি? প্রতিদিনের ধুলোবালিতে আমাদের চুল ও ত্বকের জৌলুস হারিয়ে ফেলছি। আর এই চুল ও ত্বকের জৌলুস ফেরাতে ডিমের জুরি নেই। এর মধ্যে থাকা প্রোটিন অ্যালবুমিন ও ভিটামিন শরীরের পক্ষে দারুণ উপকারী। এই পুষ্টি আপনি চুল ও ত্বকের স্বাস্থ্য ফেরাতেও ব্যবহার করতে পারেন। জেনে নিন কিভাবে:

স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে
ডিম ও মধু ময়েশ্চারাইজ করে চুল। ডিম পুষ্টি জোগায়। দুটো ডিম (egg), দুই টেবল চামচ দুধ ও এক টেবল চামচ মধু মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট লাগিয়ে রেখে শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন।

শুষ্ক স্ক্যাল্প-এর সমস্যা
শীতকালে স্ক্যাল্প শুষ্ক মনে হলে দুটো ডিম, ১-২ টেবল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ (virgin oil) অয়েল মিশিয়ে চুলে লাগান। ৩০-৪৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত চুলের সমস্যায়
অতিরিক্ত তৈলাক্ত চুলের সমস্যায় দুটো ডিমের সাদা অংশ ফেটিয়ে ১ টেবল চামচ লেবুর রস (lemon juice) মিশিয়ে লাগান। এতে চুলের অতিরিক্ত তৈলাক্ত ভাব কেটে গিয়ে উজ্জ্বল চুল ফিরে পাবেন।

রুক্ষ চুলের সমস্যায়
অতিরিক্ত রুক্ষ চুলের সমস্যায় দুটো ডিমের সঙ্গে মেয়োনিজ মিশিয়ে পুরো চুলে (hair) লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে থাকুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিলে চুলের রুক্ষ ভাব কেটে গিয়ে বশে এসে যাবে।

রোমকূপ
ত্বকের রোমকূপের সমস্যায় দুটো ফেটানো ডিমের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে (skin) লাগান। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

উজ্জ্বল ত্বক
নির্জীব ত্বক উজ্জ্বল করতে দুটো ডিমের সঙ্গে এক চা চামচ টাটকা দই মিশিয়ে প্যাক ত্বকে (skin) লাগান। ২০-২৫ মিনিট রেখে প্যাক শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের সমস্যা
শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে একটা ডিমের সঙ্গে আধ চামচ মধু (honey) মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখ ও গলায় লাগিয়ে রাখুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক হাইড্রেট করে শুষ্ক ভাব কমাবে।

আমাদের পোষ্টগুলো আপনার বিন্দু মাত্র উপকারে আসলে শেয়ার করবেন প্লিজ। আপনাদের কোন অভিযোগ বা প্রশ্ন থাকলে কমেন্টে করতে পারেন।ধণ্যবাদ অনলাইন রেজাল্টবিডি হেল্থ.কম এর পক্ষ থেকে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

সম্পর্কে Public Report

Public Report 24 is one of the most popular online News portals of India updating 24/7 with breaking, political, business, entertainment, sports, lifestyle, and crime news
error: