গাড়িতে আর বমি হবে না জানুন বমি থামানোর ঘরোয়া সমাধান!

এমন অনেক মানুষ আছেন যাদের বাসে অথবা গাড়িতে জার্নি করলে শরীর খারাপ হয়ে যায়। প্রথমে শরীরের মধ্যে কিছুটা অস্বস্তি সঙ্গে থাকে বমি বমি ভাব। এরপর কিছুটা যাবার পর শরীর আরো খারাপ হতে শুরু করে দেয়। এইরকম শরীর খারাপ হবার ফলে ঘুরতে যাবার আনন্দটাই মাটি হয়ে যায়।

এই সমস্ত সমস্যা মাথা ব্যথা, মাইগ্রেন অথবা হজমের সমস্যার কারণে হতে পারে। আপনি যদি সাধারণ কয়েকটি জিনিস মেনে চলতে পারেন, তাহলে সহজেই কেটে যাবে এই বমি বমি ভাব। জেনে নিন কোন কোন কাজ করলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।

লেবু: প্রথমে এক টুকরো লেবু মুখে দিয়ে কিছুক্ষণ চুষতে থাকুন। বাসে চড়ার আগে এক গ্লাস জলে এক টুকরো লেবুর জল, সাথে একটু লবণ মিশিয়ে খেয়ে নিন। এই মিশ্রণ আপনার শরীর সুস্থ করে দেবে। বমি পেলে এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুকে দেখুন, দেখবেন কিছুক্ষণের মধ্যেই আপনার শারীরিক অসুস্থ একেবারেই কমে যাবে।

লবঙ্গ: যাত্রা করার পূর্বে এক চামচ লবঙ্গের গুড়ো পাঁচ মিনিট সেদ্ধ করে রাখুন। ঠান্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে নিন। যদি খেতে ভালো না লাগে তাহলে তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ খেলে আপনার বমি বমি ভাব দূর হয়ে যাবে।

জিরা:এক চামচ জিরা গুঁড়ো বাসে চড়ার আগে খেয়ে নিলে আপনার মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এক চিমটি জিরা আপনার শরীরকে করে দেবে সুস্থ।

আদা:দ্রুত বমি ভাব দূর করার জন্য কোথাও যাত্রা করার আগে আপনি খেতে পারেন আদা চা। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রসের সঙ্গে এক চামচ লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে খেয়ে নিন। এই মিশ্রন আপনাকে সুস্থ করে দেবে খুব তাড়াতাড়ি।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

এছাড়াও পড়ুন

বেদেনা আমাদের কি কি উপকার করে?

ডালিম রোগীর উপকারি ফল হিসেবে খুবই জনপ্রিয়। ডালিমকে স্বর্গীয় ফল বলা হয়। কারণ এর মধ্যে …

Leave a Reply